Tech NewsTips And Tricks

জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধনের অবেদন করুন | Birth Certificate correction

জন্বিমভিন্ন কারণে অথবা আমাদের ভূলের কারণে, জন্ম নিবন্ধন সনদে আমাদের তথ্য (নাম,বয়স) ইত্যাদি ভূল হয়ে থাকে। এর জন্য আমাদের কে নিকটস্থ ইউনিয়ন পরিষদে বা সিটি কর্পোরেশন অথবা পৌরসভাতে গিয়ে জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধনের অবেদন করতে হয়। এতে করে আমাদের অনেজ সময় নষ্ট হয় এবং আমাদেরকে বিভিন্ন সমস্যায় সম্মুখীন হতে হয়।

আজকে আমাদের Key Android সাইটের এই পোষ্টের মাধ্যমে দেখাবো কোন জামেলা ছাড়া কিভাবে নিজেই অনলাইনে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের জন্য অবেদন করবেন এবং জন্মসনদ সম্পর্কে আলোচনা করবো। আপনাদের যাদের জন্ম নিবন্ধনের তারিখ অথবা নাম সংক্রান্ত ভুল রয়েছে তারা কিভাবে জন্ম-নিবন্ধন সংশোধন করবেন, কোথায় যেতে হবে এবং কি কাজ করতে হবে তা জানতে পারবেন।

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন

বাবা বা মায়ের নাম ভূল অথবা আপনার নামের ভূল বা জন্ম সাল ভূল বা আপনার স্কুল সার্টিফিকেটে সাথে জন্ম নিবন্ধনের কোন মিল নেই। সার্টিফিকেট অনুযায়ী জন্ম নিবন্ধন ঠিক করতে চান তারা প্রথমে সরকারি ওয়েবসাইট Bdris.gov.bd এই সাইটে গিয়ে Correction প্রবেশ করবেন।

Bdris.gov.bd/Correction এখানে প্রবেশ করার পর সর্বপ্রথমে আপনারা কিছু তথ্য দেখতে ওারবেন ঐ তথ্যগুলো ভালোভাবে পড়ে দেখে নিবেন যে, আপনার জন্ম নিবন্ধন সংশোধন করা যাবে কিনা। যদি সংশোধন করা যায় তাহলে আপনার জন্ম নিবন্ধনের নাম্বার এবং বয়স দিয়ে অনুসন্ধান ক্লিক করুন। এরপর আপনার দেশ, বিভাগ, জেলা,বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা ইত্যাদি এবং পাশাপাশি কোন কোন তথ্যগুলো সংশোধন করবেন এবং কি কি তথ্য সংশোধন করবেন তা উল্লেখ করে যাবতীয় তথ্য সঠিকভাবে দিতে হবে। আপনার বাবা মায়ের এবং স্কুল সার্টিফিকেট এর ফটোকপি বা স্ক্যান করে দিতে হবে। এই সকল কিছু অবশ্যই ভালোভাবে বুঝে শুনে আবেদন করবেন এক্ষেত্রে যদি আপনারা কোনো তথ্য বুঝতে না পারেন তাহলে এখানে ক্লিক করে ভিডিও দেখে নিতে পারেন।

ফরমটি সম্পূর্ণ পূরণ করে আপনাদেরকে নির্দিষ্ট ফি দিয়ে সাবমিট করে অনলাইন কপি ডাউনলোড করে নিবেন এবং প্রিন্ট করে আপনার নিকটস্থ উপজেলা অফিসে জমা দিলে ৫-১০ দিনের ভেতরে আপনার জন্ম নিবন্ধন সনদ এর অরজিনাল কপি ইউনিয়ন পরিষদে গিয়ে সংগ্রহ করে নিন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button