FacebookTips And Tricks

ফেসবুক পোস্টের লাইক/রিয়েক্ট গোপন করুন – কতটি রিয়েক্ট পড়ছে কেউ দেখবে না

এখন থেকে আপনি চাইলে খুব সহজে আপনার ফেসবুক পোস্টের লাইক/রিয়েক্টের পরিমাণ গোপন রাখতে পারবেন। ফেসবুক পোস্টে লাইক এবং অন্যান্য রিয়েক্ট পরিমাণ ব্যবহারকারীদের মধ্যে মানসিক চাপ তৈরি করতে পারে ! অর্থাৎ আপনার পোস্টে কয়টি লাইক পড়ছে বা কয়টি রিয়েক্ট পড়তেছে তা গোপন করতে পারবেন।

কিভাবে ফেসবুক পোস্টের লাইক/রিয়েক্টের পরিমাণ গোপন করবেন?

এখন দেখাবো কিভাবে আপনারা ফেসবুকে রিয়েক্ট অপশন বন্ধ করবেন। অর্থাৎ কেউ যদি আপনার পোষ্টের কোন রিয়েক্ট দেয় তাহলে সেটি দেখা যায় যে আপনার পোস্টে কতটি রিয়েক্ট আসছে। এখন দেখাবো কিভাবে আপনার মোবাইলের মাধ্যমে এই অপশনটি গোপন রাখবেন। সর্বপ্রথম ফেসবুক অ্যাপসে ডুকবেন, তারপর ফেসবুক সেটিং এ চলে যাবেন। এবং আমরা দেখতে পারবেন যে সেটিংস এবং প্রাইভেসি লেখা আছে এখানে ক্লিক করবেন।

তারপর একটু নিচে এলে ‘নিউজ ফিড সেটিংস অংশ পাবেন। এরপর ‘রিঅ্যাকশন প্রিফারেন্সেস’ নির্বাচন করুন। কোনো কোনো ক্ষেত্রে নিউজ ফিড সেটিংসের বদলে ‘প্রিফারেন্সেস’ অংশেও দেখাতে পারে বা রিয়েক্ট লেখার থাকতে পারে আপনার ঐখানে ক্লিক করবেন।

এখানে আপনি আপনার ফেসবুক পোস্টে (অন ইওর পোস্টস) রিয়েক্ট পরিমাণ অন্যদের কাছ থেকে গোপন রাখতে পারবেন, এই অপশন চালু করলে কয়টি রিয়েক্ট পড়বে কেউ দেখবে না। আবার যদি অন্যদের পোস্টে (অন পোস্টস ফ্রম আদার্স) রিয়েক্ট পরিমাণ দেখতে না চান, তাহলে সেটাও করতে পারবেন। শুধু পাশে থাকা টগল বার্টন অন করে দিলেই হবে।

আপনি যদি আপনার নিজের পোস্টের রিয়েক্ট কতটি পড়তছে তা অন্যদের না দেখাতে চান, তবে সেটি কেবল আপনার প্রোফাইল এবং নিউজফিডে কার্যকর হবে। এর বাহিরে যেমনঃ গ্রুপ, মার্কেটপ্লেস, ইভেন্টস, পেজ এবং স্টোরিজ ইত্যাদি থেকে কোনো পোস্ট করলে অন্য ব্যবহারকারীরা পোস্টের রিয়েক্ট পরিমাণ দেখতে পারবে। অর্থাৎ কতটি ফেসবুক রিয়েক্ট পড়ছে সবকিছু দেখতে পারবে।

এই অপশনটি যদি চালু করেন, তাহলে একসঙ্গে সব পোস্টের রিয়েক্ট গোপন হয়ে যাবে। কোনো সুনির্দিষ্ট পোস্টের রিয়েক্ট আলাদা করে গোপন করার অপশন নেই। আপনার পোস্টের রিয়েক্ট পরিমাণ আপনি সব সময়ই দেখতে পারবেন। এই অপশনটি চালু করলে আপনি সব কিছুই দেখতে পারবেন। যেমন কতটি রিয়েক্ট পড়লো, আপনার পোস্টে কে রিয়েক্ট দিলো অর্থাৎ সবকিছুই আপনি আগের মতই দেখতে পারবেন। এখানে অনেকেই মনে করবেন তাহলে কি গোপন হয় নায়? এই অপশন চালু করলে এসকল কিছু শুধুমাত্র আপনি দেখতে পারবেন। এবং আপনার ফ্রেন্ডলিস্টের অন্যরা কেউ দেখতে পারবেনা।

আশা করি আপনারা আজকের বিষয়টি বুঝতে পারছেন। এরকম আরো টিপস-এন্ড-ট্রিকস জানতে অবশ্যই আমাদের “কি অ্যান্ড্রয়েড সাইটের সঙ্গে থাকবেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button